Tuesday, May 15, 2018

রাশিয়া ফুটবল বিশ্বকাপে ভেন্যু পর্যবেক্ষকের দায়িত্বে এক বাংলাদেশি

এক মাস পরেই রাশিয়াতে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। খেলা হবে ১২টি ভেন্যুতে। ভেন্যুগুলোর পর্যবেক্ষকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। 
বিশ্বকাপে খেলা বাংলাদেশের ফুটবলের জন্য অলীক স্বপ্ন। মাঠের খেলায় বাংলাদেশ যতই পিছিয়ে থাকুক, সাংগঠনিক দিক দিয়ে বাংলাদেশের কর্তারা যে মোটেও পিছিয়ে নেই মাহফুজা আক্তার কিরণ তাঁর প্রমাণ। তিনি ফিফার নির্বাহী কমিটিরও সদস্য। বিশ্বকাপে তাকে দুটি বড় দায়িত্ব দিয়েছে বিশ্ব ফুটবল সংস্থা ফিফা।
সব কটি ভেন্যু পর্যবেক্ষকের সঙ্গে অন্যতম ভেন্যু ইয়েকাতেরিনবার্গের শুভেচ্ছাদূত করা হয়েছে তাকে। বিশ্বকাপে থাকবেন বলে ভীষণ রোমাঞ্চিত কিরণ, ‘আমাকে দুটি গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে ফিফা। প্রথমত প্রতিটি ভেন্যুর পর্যবেক্ষক হিসেবে কাজ করব। আর বিশেষ একটি ভেন্যু ইয়েকাতেরিনবার্গে অ্যাম্বাসেডর হিসেবে থাকব। বাংলাদেশের জন্য এটা বড় সম্মানের একটা ব্যাপার।’ কিরণ রাশিয়ার উদ্দেশে ঢাকা ছাড়বেন ৮ জুন।
রাশিয়া বিশ্বকাপে আরও একটি দিক দিয়ে থাকবে বাংলাদেশের উপস্থিতি। বিশ্বকাপ উপলক্ষে মস্কোতে ২১১টি দেশের খুদে প্রতিনিধিদের নিয়ে শুরু হবে ফুটবল উৎসব। গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল চিলড্রেনস সোশ্যাল প্রোগ্রাম নামের এই উৎসবে ৩২টি দলে ভাগ হয়ে খেলবে খুদে খেলোয়াড়েরা। সেখানেই ডিফেন্ডার হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ১২ বছর বয়সী নারায়ণগঞ্জের গোলাম রাফি। বাংলাদেশ ফুটবল ফেডারেশন আয়োজিত খেলোয়াড় বাছাই পরীক্ষায় ২০০ জন ডিফেন্ডারের মধ্যে সেরা হয়েই মস্কোর টিকিট পায় সে। একই প্রোগ্রামের অধীনে রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটিও দেখবে রাফি।

সুত্র - প্রথম আলো। 

SHARE THIS

Author:

0 comments: