Saturday, June 25, 2016

সফল প্রোগ্রামার হতে চান ! কিন্তু কীভাবে ?



প্রোগ্রামিং এ যারা ক্যারিয়ার গড়তে চান, সবারই একটা কমন কিউরিসিটি থাকে, কি কি শেখা উচিত একজন সফল প্রোগ্রামার হওয়ার জন্য কিংবা বড় বড় সফটওয়্যার কোম্পানি গুলো কি চায় আপনার কাছে দক্ষতা হিসেবে?


আপনিও জানেন শুধু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন জাভা অথবা সি++ এ ভালো হওয়ায় যথেষ্ট নয়, কোড ওয়ার্ল্ড এর বাইরেও অনেক কিছুই জানতে হয় প্রতিদ্বন্দ্বিতা করার জন্য।

এখন প্রশ্ন হলো কি কি শিখতে হবে আপনাকে সফল প্রোগ্রামার হওয়ার জন্য?



বেশ কিছু সফল প্রোগ্রামার আর আমার অভিজ্ঞতা থেকে আপনাদের জন্য কিছু সাজেশনঃ

১) একে একে আপনাকে দক্ষ হতে হবে কমপক্ষে তিনটি খুবই আলাদা প্রোগ্রামিং ল্যাংগুয়েজে। যেমন ধরুন একটি মিড লেভেল ল্যাংগুয়েজ (জাভা অথবা সি) , একটি হাইলেভেল ল্যাঙ্গুয়েজ (পাইথন), এবং একটি ওয়েব নির্ভর ল্যাঙ্গুয়েজ (জাভাস্ক্রিপ্ট) বা অভিজ্ঞতা করুন কোন ডাটাবেজ ম্যানেজমেন্ট (এসকিউএল) । যখন আপনি এগুলো ভালোভাবে জেনে যাবেন তখন এইধরণের যেকোনো ল্যাঙ্গুয়েজে যেকোনো কাজের জন্য খুব সহজেই এবং খুব দ্রুত মানিয়ে নিতে পারবেন।
২) যতটা সম্ভব টিম ওয়ার্ক করুন আর বাড়ান আপনার যোগাযোগের দক্ষতা। অনেক ইঞ্জিনিয়ার এবং প্রোগ্রামার প্রায়ই তাদের নিজের কাজের প্রতি একটু বেশিই ফোকাস করে এবং দেখা যায়, তারা শিখতে ব্যর্থ হয় কীভাবে অন্যদের সঙ্গে কাজ করবে এবং কমিউনিকেট করবে। এটা আপনাকে খুবই সাহায্য করবে যখন আপনি ইন্টার্ভিউ দিবেন এবং সবসময় আপনাকে প্রতিযোগিতায় একধাপ এগিয়ে রাখবে।
৩) একটি পোর্টফোলিও তৈরি করুন, এবং ব্যবহার করুন জন্য গিটহাবের মত কোড শেয়ারিং সাইট আপনার কোড শেয়ার এর জন্য এবং কোড এর লিঙ্ক যুক্ত করুন আপনার রিজিউমিতে।
৪) যতটা পারুন আপনার নিজের আইডিয়া নিয়ে প্রজেক্টবেজ কাজ করুন অথবা ওপেনসোর্স প্রোজেক্ট নিয়ে কাজ করুন। আর হ্যাঁ শুভ কামনা ভবিষ্যত এর জন্য । 


SHARE THIS

0 comments: